Header Ads

Header ADS

এইচএসসি পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি: শিক্ষামন্ত্রী

 


দেশ ডেস্ক ।। উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, পরিবেশ পরিস্থিতি অনুকূলে এলে দুই সপ্তাহের প্রস্তুতিতে পরীক্ষা নেওয়া হবে৷ পরীক্ষা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তুত রয়েছে।



শনিবার (২৯ আগস্ট) জাতীয় জাদুঘরে এক গোলটেবিল আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। দীপু মনি বলেন, এইচএসসি পরীক্ষাতে ১৪ লাখ পরীক্ষার্থী অংশ নেবেন। পরীক্ষা প্রশাসনের লোকজনসহ প্রায় ২০ থেকে ২৫ লাখ মানুষ এ পরীক্ষার সঙ্গে সম্পৃক্ত থাকবেন৷ যারা গণপরিবহন ব্যবহার করে আসবেন এবং যাবেন। এ মুহূর্তে এত বিশাল স্বাস্থ্যঝুঁকি নেওয়া সম্ভব নয়।



শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, সংক্রমণের হার কমে যাওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছিল। যার ফল সুখকর হয়নি৷ সংক্রমণের কারণে আবারো বন্ধ করে দিতে বাধ্য করা হয়েছে। এ ধরনের স্বাস্থ্যঝুঁকি নিয়ে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও পাঠদান অব্যাহত রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অনলাইনে ক্লাস করার প্রাথমিক জড়তা কাটিয়ে উঠেছে শিক্ষার্থীরা। যার ফলে তাদের বড় ধরনের ক্ষতি হবে না বলে আমরা মনে করছি। তাদের শিক্ষাজীবন ব্যাহত হবে না। যদি আমরা এক মাস ক্লাস নিতে পারি তাহলেই তাদের সিলেবাস শেষ হবে। যদি এ বছর সেটি সম্ভব না হয়, প্রয়োজনে শিক্ষাবর্ষ কিছুটা বাড়ানো যেতে পারে।

সূত্র: বাংলা‌নিউজ

No comments

Powered by Blogger.